1. admin@dainikbangladeshtimes.com : rony :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন
শিরোনাম:
তালার শিল্পকলা একাডেমিতে দলিত নারীদের সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত। তালার শিল্পকলা একাডেমিতে কিশোরীদের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত বৈষম্য দুরীকরণের দাবিতে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি। বাল্যবিবাহ ও ড্রপ-আউট প্রতিরোধে ডিইএফ’র কিশোরীদের ডোর টু ডোর ক্যাম্পেইন করার উদ্যোগ গ্রহন তালা উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে ঘোষ সনৎ কুমারের মনোনয়নপত্র দাখিল আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল, বাংলাদেশ আওয়ামীলীগ ৪নং কুমিরা ইউনিয়ন শাখার তথ্য ও গবেষণা সম্পাদক বাসুদেব দাশের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা চৈত্র সংক্রান্তিতে উদযাপিত হলো চড়ক পূজা, জেনে নিন এই উৎসবের ইতিহাস দৈনিক বাংলাদেশ টাইমস এর ব্যবস্থাপনা পরিচালক বাসুদেব দাশ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন তালায় কিশোরীদের উপবৃত্তি প্রদান এবং বাল্য বিবাহ ও ড্রপ-আউট প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

ভয়েস এসিস্ট্যান্ট, ভয়েস রেকর্ড, ভিডিও রেকর্ড এ্যাপ্স, সফ্টওয়ার হতে সাবধান!

সাংবাদিক নাম
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯৭ বার পড়া হয়েছে

ডেক্স নিউজ: গুগলে গুগল ভয়েস এসিসটেন্ট এপের মাধ্যমে রেকর্ড হচ্ছে আপনার সকল কথা, সাথে আরও ভয়েস রেকর্ডের ফাঁদ!

মার্কিন টেক জায়ান্ট গুগল আপনার ফোনে সব সময় গোপনে আপনার সমস্ত কথোপোকথন রেকর্ড করে যাচ্ছে। আপনি কি বলছেন, কাকে বলছেন, কী সংক্রান্ত বিষয়ে কথা বলছেন,সব তথ্য পৌঁছে যাচ্ছে এই গুগলের সার্ভারে।আপনার করনীয় কি যদি আপনার ব্যক্তিগত কথাবার্তা গোপন রাখবেন যা গুগল এপসে সংরক্ষিত না থাকে!!

হ্যা আপনি আপনি আপনার মোবাইল অপশনগুলোর পরিচিতি বুঝতে স্বক্ষম হলে আপনি নিজেকে সব ধরনের রেকর্ড হতে নিজেকে সূরক্ষিত রাখতে স্বক্ষম। এই বিষয়ে আপনি এখন যা করবেন তার কর্ম কৌশল উল্লেখ করা হলো। মনে রাখবেন প্রতিটা ভয়েস রেকর্ড এপস গুগল প্লে-স্টোরে এভিলেবল পাওয়া যায়। প্লে-স্টোরে এমন শত শত ভয়েস এক্সেস চায় এমন এপস যেমন অনলাইন ওয়েব সাইট লিংক কানেকশন ভয়েস রেকর্ড এপসগুলো আপনার গোপনীয় কথাবার্তা রেকর্ড করতে স্বক্ষম।

এর মধ্যে Team viewer remot control, remote voice recorder, trackView অসংখ্য এপসগুলো স্বয়ংক্রিয়ভাবে যেকেউ অন্য কোন মোবাইলে কিছু প্রকৃয়ার মাধ্যমে এক্সেস করে নিতে পারে। ভয়েস থেকে আপনার মোবাইলের সামন ও পেছনের ক্যামেরা অনলাইন ইন্টারনেট কানেকশনের মাধ্যমে এক্সেস করে নিতে পারে খুব সহজে।তবে এসবে একটো ভিন্নতা আছে।

কেবল এতটুকু সাবধান ও সতর্ক করতে চাই এমন ধরনের এপস ব্যক্তি অধিকার হরন করতে কাজে লাগাতে পারে যেকোন এক্সপার্ট ইউজার তার ব্যক্তিগত স্বার্থে অথবা কোন সংস্থার স্বার্থে। এসব থেকে মুক্ত থাকার উপায় হলো যখন কোন এপস ইন্সস্টল করবেন দেখবেন এপসের বিবরন কি কাজে এটা ব্যবহৃত হবে এবং আপনার মোবাইলে এক্সেস চাইলে আপনার কথাবার্তা রেকর্ড হওয়ার ঝুকি আছে কিনা দেখে নিবেন। তবে আপনি এপসের পরিচালনা প্রকৃয়া সম্পর্কে অবগত নাহয়ে এক্সেস দিবেননা। এটাই আপনার জন্য সহায়ক।

অ্যান্ড্রয়েড ফোনে গুগলকে শোনা থেকে বিরত রাখবেন কিভাবে?

অ্যানড্রয়েড ফোনে কিছু সেটিংস বদল করে গুগলকে শোনা থেকে বিরত রাখা যাবে। যেমন-

* প্রথমে ‘Ok Google’ ফিচার বন্ধ করুন

* ফোনের ‘Settings’ ওপেন করে ‘Google’ সিলেক্ট করুন।

* ‘Services’-এর মধ্যে ‘Account services’ সিলেক্ট করুন।

* ‘Search’, ‘Assistant’ & ‘Voice’ সিলেক্ট করুন।

* এবার ‘Voice’ সিলেক্ট করুন।

* ‘Voice Match’ অপশনে ট্যাপ করুন।

* এখানে ‘Access with Voice Match’ অপশন ডিসেবেল করে দিন।

* নিজের কণ্ঠস্বরের নমুনা গুগল সার্ভার থেকে ডিলিট করতে ‘Delete voice model’ সিলেক্ট করুন।

★★এইসব পদ্ধতি অবলম্বন করে গুগল অ্যাপে মাইক্রোফোন অ্যাকসেস বন্ধ করুন:-

* ফোনে সেটিংস ওপেন করে অ্যাপ ও নোটিফিকেশনস সিলেক্ট করুন।

* এখানে আপনি ফোনের সব অ্যাপের তালিকা দেখতে পাবেন।

* এখানে গুগল সিলেক্ট করুন।

* পারমিশন সিলেক্ট করে মাইক্রোফোন অপশন ‘Deny’ করে দিন।

* একই উপায়ে ‘Google Assistant

এই প্রকৃয়াটি একটি এপ্সের এক্সেসগুলো কিভাবে সম্পন্ন করবেন বলে দেয়া হলো। এই প্রকৃয়ায় অন্যান্য ভয়েস রেকর্ড এপ্সের, বিডিও রেকর্ড(হাইড/আন হাউড) এপ্সগুলোর ক্ষেত্রেও একইভাবে প্রযোয্য। শুধু এটুকু নিশ্চিত করে বলতে পারি যারা এন্ড্রয়েড ফোন ব্যবহার করছেন তারা যেকেউ একটো অজানা ও অমনোযোগিতার ফলে নানান সমস্যায় পরতে পারেন। তাই সবাইইকে সতর্ক প্রকৃয়ায় এন্ড্রয়েড মোবাইল গুলো ব্যবহার করা উচিত।

বিস্তারিত আরো জানানো হবে আলাদাভাবেই আমাদের অনলাইন সংবাদ পোর্টাল “”দৈনিক বাংলাদেশ টাইমস”” নিউজ মিডিয়ার মাধ্যমে।

সবাই ভাল থাকুন এবং “দৈনিক বাংলাদেশ টাইমস” এর নিউজ পড়ুন।

এই সংবাদ টি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
আমাদের এই খানে প্রকাশিত সংবাদ সম্পুর্ন আমাদের প্রতিনিধিদের কাছ থেকে পাওয়া। কোনো প্রকার মিথ্যা নিউজ হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না সম্পুর্ন দায়ী থাকবে নিউজ প্রেরণ কারী সাংবাদিক।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It
error: Content is protected !!