1. admin@dainikbangladeshtimes.com : rony :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:২১ অপরাহ্ন
শিরোনাম:
তালার শিল্পকলা একাডেমিতে দলিত নারীদের সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত। তালার শিল্পকলা একাডেমিতে কিশোরীদের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত বৈষম্য দুরীকরণের দাবিতে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি। বাল্যবিবাহ ও ড্রপ-আউট প্রতিরোধে ডিইএফ’র কিশোরীদের ডোর টু ডোর ক্যাম্পেইন করার উদ্যোগ গ্রহন তালা উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে ঘোষ সনৎ কুমারের মনোনয়নপত্র দাখিল আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল, বাংলাদেশ আওয়ামীলীগ ৪নং কুমিরা ইউনিয়ন শাখার তথ্য ও গবেষণা সম্পাদক বাসুদেব দাশের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা চৈত্র সংক্রান্তিতে উদযাপিত হলো চড়ক পূজা, জেনে নিন এই উৎসবের ইতিহাস দৈনিক বাংলাদেশ টাইমস এর ব্যবস্থাপনা পরিচালক বাসুদেব দাশ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন তালায় কিশোরীদের উপবৃত্তি প্রদান এবং বাল্য বিবাহ ও ড্রপ-আউট প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

তালার শিল্পকলা একাডেমিতে দলিত নারীদের সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত।

বিপ্লব মন্ডল
  • প্রকাশের সময় : রবিবার, ৯ জুন, ২০২৪
  • ৩৪ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি:- দলিত ইম্পাওয়ারমেন্ট ফাউন্ডেশন (ডিইএফ), মানুষের জন্য ফাউন্ডেশন ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সহযোগিতায় বাস্তবায়িত প্রকল্প WVL-B এর আওতায়, তালা উপজেলায় ‘পাওয়ার’ প্রোগ্রাম বাস্তবায়ন করছে। উক্ত প্রোগ্রামের মাধ্যমে ৯ জুন ২০২৪ তারিখ রবিবার তালা শিল্পকলা একাডেমিতে দলিত নারীদের সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। জাতীয় সংগীত পরিবেশন এর মধ্য দিয়ে কর্মশালাটি শুরু করা হয়।উক্ত কর্মশালায় দলিত নারী গ্রুপের ৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছেন। পাওয়ার প্রোগ্রাম এর মাধ্যমে ২০২০ সালের জানুয়ারি থেকে বর্তমান পর্যন্ত যে কার্যক্রম সম্পাদন করা হয়েছে, এ বিষয়ে আলোচনা করা হয়, কর্মশালাটি পরিচালনা করেন পাওয়ার প্রোগ্রাম এর প্রোগ্রাম সমন্বয়কারী ফারজানা কবির, ডিইএফ এর অন্যান্য কর্মকর্তা কর্মীগণ সেখানে উপস্থিত ছিলন।নির্বাহী পরিচালক দিপালী দাশ কর্মশালা তদারকি করেন।দলিত নারী গ্রুপের সদস্যরা গ্রুপ ওয়ার্কের মাধ্যমে বর্তমানে তারা সামাজিক উন্নয়নমূলক কাজে কিভাবে অংশগ্রহণ করছেন, কাজগুলো করতে তারা কি কি বাধার সম্মুখীন হয়েছেন এবং কিভাবে এগুলো ওভারকাম করেছেন, সে বিষয়গুলো তুলে ধরেন । অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের যুক্ত হওয়ার প্রয়োজনীয়তা কি, এই কাজে তাদের কি কি সুফল হচ্ছে এবং এর কুফল হচ্ছে কি কি এ বিষয়েও অংশগ্রহণকারীরা আলোচনা করেন। এই ‘পাওয়ার’ প্রোগ্রামের চার বছর কাজের ফলে, দলিত নারীদের কে কতটুকু নিজের এবং তার পারিপার্শ্বিক পরিবর্তন করতে সক্ষম হয়েছেন বিষয়টি পরিষ্কারভাবে উঠে আসে। সবশেষে দলিত নারীরা জানান, তাদের জীবনের জন্য এই ‘পাওয়ার ‘ প্রোগ্রাম অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তারা এই প্রোগ্রামের সাথে আরও দীর্ঘদিন ধরে যুক্ত থাকতে ইচ্ছুক ।

এই সংবাদ টি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
আমাদের এই খানে প্রকাশিত সংবাদ সম্পুর্ন আমাদের প্রতিনিধিদের কাছ থেকে পাওয়া। কোনো প্রকার মিথ্যা নিউজ হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না সম্পুর্ন দায়ী থাকবে নিউজ প্রেরণ কারী সাংবাদিক।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It
error: Content is protected !!