1. admin@dainikbangladeshtimes.com : rony :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন
শিরোনাম:
তালার শিল্পকলা একাডেমিতে দলিত নারীদের সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত। তালার শিল্পকলা একাডেমিতে কিশোরীদের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত বৈষম্য দুরীকরণের দাবিতে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি। বাল্যবিবাহ ও ড্রপ-আউট প্রতিরোধে ডিইএফ’র কিশোরীদের ডোর টু ডোর ক্যাম্পেইন করার উদ্যোগ গ্রহন তালা উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে ঘোষ সনৎ কুমারের মনোনয়নপত্র দাখিল আজ ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল, বাংলাদেশ আওয়ামীলীগ ৪নং কুমিরা ইউনিয়ন শাখার তথ্য ও গবেষণা সম্পাদক বাসুদেব দাশের পক্ষ থেকে বিনম্র শ্রদ্ধা চৈত্র সংক্রান্তিতে উদযাপিত হলো চড়ক পূজা, জেনে নিন এই উৎসবের ইতিহাস দৈনিক বাংলাদেশ টাইমস এর ব্যবস্থাপনা পরিচালক বাসুদেব দাশ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন তালায় কিশোরীদের উপবৃত্তি প্রদান এবং বাল্য বিবাহ ও ড্রপ-আউট প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

শহীদ আলাউদ্দিনের নামে পায়রা সেতুর নামকরণের দাবী বিভিন্ন সংগঠনের

সাংবাদিক নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১২৯ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি: স্বাধীনতার ইতিহাস রক্ষায় পটুয়াখালীর লেবুখালীতে পায়রা নদীর উপর নান্দনিক নকশায় নির্মিত পায়রা সেতু (লেবুখালী সেতুর) নাম বরিশাল বিভাগ তথা পটুয়াখালীর কৃতি সন্তান স্বাধীনতা আন্দোলনের প্রথম শহীদ আলাউদ্দিন এর নামে নামকরণের দাবী জানিয়েছেন পটুয়াখালীর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

১৯৬৯এর গণ-অভ্যুত্থানের পথ ধরে এসেছে বাংলাদেশের স্বাধীনতা। ৬৯’সালের ২০শে জানুয়ারী ঢাকায় আইয়ুব বিরোধী বিক্ষোভ প্রতিবাদ মিছিলে নিহত আসাদুজ্জামান খান(শহীদ আসাদ)। ৬৯ এর ২৮শে জানুয়ারী শহীদ আসাদ এবং কিশোর মতিউর হত্যাকাণ্ডের প্রতিবাদে এবং আইয়ুব খানের পদত্যাগের দাবীতে বরিশাল জেলা ছাত্র সংগ্রাম পরিষদ আহুত বিক্ষোভ মিছিলে অংশ গ্রহণ করে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পিতৃহারা কিশোর বরিশাল এ, কে,স্কুলের দশম শ্রেণির মেধাবী ছাএ আলাউদ্দিন। তত কালীন ই পি আর এর গুলিতে বরিশাল অশ্বিনী কুমার টাউন হলের সামনে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে মৃত্যু বরন করে।আলাউদ্দিনের হত্যা কাণ্ডে বরিশাল, পটুয়াখালী সহ দক্ষিণ অঞ্চলে স্বাধীনতার সংগ্রাম বেগবান হয় অথচ নতুন প্রজন্ম জানেনা স্বাধীনতা আন্দোলনের প্রথম শহীদ আলাউদ্দিন এর নাম।

শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদ পটুয়াখালীর সভাপতি মুক্তিযোদ্বা মানষ দত্ত বলেন আলাউদ্দিন এর লাশ বরিশালের নেতৃ বৃন্দ নৌকা যোগে পটুয়াখালী পাঠিয়ে দেন। সেই সময় আমি এবং পটুয়াখালীর প্রয়াত ভাষা সৈনিক জালাল উদ্দীন আহমেদ, প্রয়াত রাজা মিয়া(ভি পি)বীর মুক্তি্যোদ্বা কাজী আলমগীর, মুক্তিযোদ্বা মনি লাল সরকার, এডভোকেট গাজী আনোয়ার, এডভোকেট জহরলাল চক্রবর্তী আলাউদ্দিন এর লাশ গ্রহণ করি। তত কালীন এস ডি ও র ল্যান্ডিং স্টেশন (বর্তমান শহীদ আলাউদ্দিন উদ্দান শিশু পার্ক) এ জানাযার প্রস্তুতি নিলে তত কালাীন প্রশাসনের বাধার মুখে লাশ জানাযা না দিয়ে তার গ্রামের বাড়িতে পাঠিয়ে দেয়া হয়। আলাউদ্দিন এর স্মৃতি রক্ষার্তে পায়রা সেতুর নাম আলাউদ্দিন এর নামে নামকরণের দাবী করছি।

শিশু সংগঠন খেলাঘর পটুয়াখালীর সভাপতি সরকারী মহিলা কলেজের সাবেক অধ্যক্খ জাফর আহমেদ বলেন নতুন প্রজন্মের কাছে অবশ্যই স্বাধীনতার ইতিহাস তুলে ধরতে হবে। আমরা আলাউদ্দিন এর নামে সেতু টির নামকরণের জোর দাবী জানাচ্ছি।

আমারা মুক্তিযােদ্বার সন্তান কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এবং ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)পটুয়াখালী জেলা শাখার সাধারণ সম্পাদক কাজী দিলিপ বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিহাস, ঐতিহ্য রক্ষায় সচেষ্ট তাই আমরা প্রধানমন্ত্রীর কাছে জোর দাবী জানাচ্ছি যাতে সেতুর দুই পারে শহীদ আলাউদ্দিন এর প্রতিকৃতি সহ “শহীদ আলাউদ্দিন সেতু” নামে সেতু টি চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

এই সংবাদ টি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
আমাদের এই খানে প্রকাশিত সংবাদ সম্পুর্ন আমাদের প্রতিনিধিদের কাছ থেকে পাওয়া। কোনো প্রকার মিথ্যা নিউজ হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না সম্পুর্ন দায়ী থাকবে নিউজ প্রেরণ কারী সাংবাদিক।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It
error: Content is protected !!